খাঁটি কাঁচা মধু (আন হিটেডআন প্রসেসড)

 

 ওজন - ২০০ গ্রাম 


উপকারিতা - সরিষার মধু শ্বাস কষ্টের রোগীদের জন্য বেশ উপকারী। একটি বিশেষ নিয়মে খেলে ভাল ফল পাওয়া যায়। 


প্রথমে এক চা চামচ পরিমান মধু নিয়ে তা থেকে পাঁচ ভাগের একভাগ মুখে নিতে হবে

মুখ দিয়ে বুক ভরে শ্বাস নিতে হবে যেন গন্ধটি ফুসফুসে যায়

এরপরে গিলতে হবে

সবশেষে নাক দিয়ে শ্বাস ছাড়তে হবে

এভাবে পাঁচ থেকে ছয় বার সময় নিয়ে এক চামচ শেষ করতে হবে

 

নির্দেশনা - মধু খাবার আগে বৈয়ম ভাল করে ঝাঁকিয়ে নেবেন। প্রতিদিন ১-২ চা চামচ মধু খাবেন। মধু খাবার পর এক থেকে দেড় গ্লাস পানি খাবেন।

 

বিঃদ্রঃ খাঁটি কাঁচা মধুর রং বা ঘনত্ব দেখে বিভ্রান্ত হবেন না। হিট দিয়ে প্রসেসিং করলে মধুর রং এবং ঘনত্ব সুন্দর হয়কিন্তু বিশেষ উপাদানগুলো নষ্ট হয়। 

খাঁটি কাঁচা মধু বেশি খেতে হয়না। অল্প করে প্রতিদিন খাবেন। বেশি খাবার চেয়ে প্রতিদিন খাওয়া গুরুত্ত্বপূর্ণ। তাহলেই উপকার হবে। মধু খাবার পর অবশ্যই বেশি করে পানি পান করবেন।

যে সিজনে যে ফুলের মধু পাওয়া যায় তা সেই সিজনসহ পরবর্তী কয়েক মাসের রোগের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই সিজন অনুসারে ফ্রেশ মধু খাবার চেষ্টা করবেন।

খাঁটি কাঁচা মধু শুধু ছাকনি দিয়ে ছাঁকা ব্যাতীত অন্য কোনভাবে প্রক্রিয়াজাত করা হয় নাতাই অনুগ্রহ করে দুই বছরের কম বয়সের বাচ্চাকে খাওয়াবেন নারূপচর্চায় ব্যবহার করবেন না।

অঞ্চল ভেদে ফুলের প্রকৃতি অনুসারে মধুর উপাদানগুলো পরিমাণে ভিন্ন হতে পারে। যে মধুতে গ্লুকোজের পরিমাণ বেশি থাকে তা জমে যেতে পারে। এ বিষয়ে আরও জানতে ইন্টারনেটে "Why honey crystallizes" লিখে সার্চ করতে পারেন।

অনেকেই বিভিন্ন ধরনের পরীক্ষার কথা বলেন। তবে খাঁটি মধু চেনার নির্ভরযোগ্য উপায় হল কেমিক্যাল টেস্ট করা। 

মধু একটি মহৌষধ। তবে তাৎক্ষণিক ক্রিয়াকারী কোনো ঔষধ নয়। তাই কোনো একদিন হঠাৎ মধু খেয়েই সাথে সাথে এর কার্যকারিতা পরীক্ষার জন্য উতলা হয়ে যাবেন না। ধৈর্য্য ধরে নিয়মিত ১-২ সপ্তাহ খাবার পরে আপনি ধীরে ধীরে এর উপকারিতা বুঝতে পারবেন।

মহান সৃষ্টিকর্তা আপনাকে পরিপূর্ণ সুস্থতা সহকারে প্রশান্তিময় দীর্ঘ জীবন দান করুন।

Pure Raw Honey (Shorisha)

  • Product Code: Pure Raw Honey (Shorisha)
  • Availability: 100
  • Tk. 240

  • Ex Tax: Tk. 240