• Odvut Mapjokh
  • সর্বমোট একটিভিটির সংখ্যা প্রায় ৫০টি-
  • আলো মাপা যায়-
  • শব্দ মাপা যায়-
  • বিভিন্ন পাওয়ারের লাইটের তুলনা করা যায়-
  • রিমোট ভালো না নষ্ট তা নিরুপন করা যায়-
  • কোন ইলেকট্রিকাল সার্কিটের তাপমাত্রা মাপা যায় ইত্যাদি-

 

PRODUCT DESCRIPTION

কেন আমরা অদ্ভুত মাপজোখ ?

অদ্ভুত মাপজোখের মাধ্যমে আমরা একটু বড় ক্লাশে পড়া শিশুদের সমস্যা সমাধানে উৎসাহিত করার চেষ্টা করেছি। যেমন ধরুন আপনি খেলা দেখতে বসলেনকিন্তু রিমোট কাজ করছে না। সমস্যাটা কি রিমোটনা ব্যাটারিরদোকানে পাঠাতে হবে এখনকোনো দরকার নেই! অদ্ভুত মাপজোখের উপকরণগুলো ব্যবহার করে আপনার ক্ষুদে বিজ্ঞানীটি বলে দিতে পারবে গড়বড়টা কোথায়! এই কিটের এক্সপেরিমেন্টগুলোতে আমরা বাড়তি কিছু সমস্যা দিয়ে রেখেছিযেগুলো সে নিজেই মাথা খাটিয়ে বের করতে পারবে।

 

কী কী আছে অদ্ভুত মাপজোখে

অদ্ভুত মাপজোখে অনেক মজার একটি যন্ত্র আছে। আর তা হল মাল্টিমিটার। এটা দিয়ে কারেন্ট মাপা যায়ভোল্টেজ মাপা যায়রেজিস্ট্যান্স মাপা যায়। এছাড়াও থাকছে থার্মিস্টারএল.ডি.আররেজিস্টারসাধারন ডায়োডজেনার ডায়োডএল.ই.ডি, IR রিসিভারব্যাটারিবাযারছোট ব্যাটারিব্যাটারি কেসিংওয়্যারলেস মডিউলক্যাপাসিটরঅডিও জ্যাকমিউজিক্যাল মডিউলক্রোকোডাইল ক্লিপসাউন্ড সেন্সর। আরো প্রয়োজন হতে পারে মোমবাতিটর্চগরম চায়ের কাপবরফ আর বাসার টিভি রিমোট।

কী কী করা যায় এগুলো দিয়ে

এখানে প্রথমেই জানা যাবে মাল্টিমিটার সম্পর্কে। ছোট্ট মিটারের যে কত কারিশমা তার ইয়ত্তা নেই! মিটার স্কেল এ কোনটা কি একক নির্দেশ করে সে ব্যাপারে থাকছে বিস্তর আলোচনা। মূল এক্টিভিটিগুলোতে থাকছে মিটারব্যাটারি এবং নানান রং এর LED লাইটের সাহায্যে পরিমাপ করা কোন রং এর লাইটে কতটুকু কারেন্ট প্রয়োজনরোধের সাহায্যে দেখা যাবে কোন জিনিস বিদ্যুৎ পরিবাহী আর কোনটি নয়, LDR ব্যবহার করে মাপা যাবে আলোর তীব্রতাক্যাপাসিটরে চার্জ দেয়া এবং তা ঠিকঠাক কাজ করছে কিনা দেখাথার্মিস্টারের সাহায্যে পরিমাপ করা ঠান্ডা নাকি গরম। আরো মজার একটি জিনিস হল সাউন্ড সেন্সর মডিউল। এটা দিয়ে মাপা যাবে কে কত জোরে চিৎকার করতে পারে। আর রিমোটের অদৃশ্য রশ্মি খুঁজে বের করার কাজটাও ঠিকঠাক করে দিতে পারবে বিজ্ঞানবাক্সের IR রিসিভার।

শিশুর প্রাপ্তিঃ 

বেশিরভাগ শিশুরা মাল্টিমিটারের নাম জানে ঠিকই কিন্তু এটি দেখতে কেমনকেমন করে কাজ করেকিভাবে বোঝা যায়এর কোন কিছু সম্পর্কে তাদের ধারণা থাকেনা। থাকবেই বা কি করে এই নিয়ে তাদেরতো কেউ কৌতুহলী করে তোলেনি। কিন্তু অদ্ভুত মাপজোকের এক্টিভিটি পুরোটাই মিটার ঘিরে।

অদ্ভুত মাপজোখ বিজ্ঞানবাক্স বিজ্ঞানের কিছু চমৎকার বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেয়। যেমন IR রশ্মি। প্রতিদিন যে রিমোট দিয়ে কার্টুন চ্যানেল চেঞ্জ করছে সেই রিমোটেরই মূল রহস্য অদৃশ্য এই রশ্মি। আর সেই রশ্মিকে হাতের মুঠোয় এনে মাপা যাচ্ছে IR সেন্সরব্যাটারি আর মিটারের সাহায্যে। শিশুর মনে অনুসন্ধিৎসা মনোভাব গড়ে তুলতে পারে এই এক্টিভিটিগুলো।

বিজ্ঞানের সুন্দর কিছু উপাদানের সাথেও দেখা হবে এই অদ্ভুত মাপজোখে। ক্যাপাসিটর কেমন করে চার্জ ধরে রাখে আবার সেই চার্জ মিটারের সাথে যুক্ত করলে তা কিভাবে খরচ হতে থাকেসাউন্ড সেন্সর মডিউল কেমন করে শব্দের তারতম্য বুঝতে পারে। শিশুর মনের অজানা বিজ্ঞান রহস্য উন্মোচন হবে এসব দেখে।

একেক রং এর LED লাইট জ্বলতে একেক পরিমান বিদ্যুৎ প্রয়োজন! এমন নানান অদ্ভুত তথ্য জানতে পারবে জানতে পারবে শিশুরা। এছাড়াও অদ্ভুত মাপজোকে থাকছে রোবেকুব আর অরণীকে নিয়ে মজার সব ধাধা। আর ধাধার সমাধান করতে গিয়ে শিশুরা নিজেদের আরো নতুন রূপে আবিষ্কার করবে।

























Write a review

Note: HTML is not translated!
    Bad           Good

Odvut Mapjokh

  • Product Code: Odvut Mapjokh
  • Availability: 11
  • Tk. 790

  • Ex Tax: Tk. 790